চলন্ত অবস্থায় হবে ওয়্যারলেস চার্জ



একটি নির্দিষ্ট এলাকার মধ্যে নিকটস্থ ডিভাইসগুলোকে চার্জ করতে পারে এই প্রযুক্তি। হাইওয়েতে চলন্ত অবস্থায় বৈদ্যুতিক গাড়ি, মেডিক্যাল ইমপ্ল্যান্ট বা মোবাইল ফোন চার্জ করা যাবে এতে, বলা হয়েছে ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস-এর প্রতিবেদনে।

“যানবাহন ও মোবাইলফোনের মতো ব্যক্তিগত ডিভাইসগুলো ওয়্যারলেস চার্জিংয়ের পাশাপাশি আমাদের নতুন প্রযুক্তি উৎপাদন খাতে রোবট-এর ব্যবহার ত্বরান্বিত করতে পারে,” বলেন অধ্যাপক শ্যানহুই ফ্যান।

বর্তমানে বৈদ্যুতিক গাড়িগুলোর জন্য একটি বাধা ধরা হয় একবার চার্জে গাড়িটি কতদূর চলতে পারে সেটি। বলা হয় বৈদ্যুতিক গাড়ি চালনার পরিসর সীমিত। নতুন এই ওয়্যারলেস প্রযুক্তি বৈদ্যুতিক গাড়ির এ বাধাকে অতিক্রম করতে পারে বলে ধারণা করা হচ্ছে।
“তাত্ত্বিকভাবে যখন কাউকে রিচার্জের জন্য থামতে হচ্ছে না তখনই শুধু বিরামহীন গাড়ি চালানো যেতে পারে। আশা করা হচ্ছে আপনি হাইওয়েতে আপনার বৈদ্যুতিক গাড়ি চালানোর সময় তা চার্জ করতে পারবেন,” বলেন ফ্যান।

তিনি আরও বলেন, এই প্রযুক্তিতে গাড়ির নীচে লাগানো কয়েল রাস্তায় বসানো কয়েল থেকে বৈদ্যুতিক শক্তি নিতে পারে।

প্রযুক্তি প্রদর্শনে একটি চলমান এলইডি বাল্বে চার্জ করে দেখিয়েছে গবেষক দলটি। এতে মাত্র এক মিলিওয়াট চার্জ স্থানান্তর করা হয়, যা বৈদ্যুতিক গাড়ির তুলনায় অনেক কম। বর্তমানে এই পরিমাণ বাড়ানোর লক্ষ্যেই কাজ করছে দলটি।

কোন মন্তব্য নেই

মনে রাখবেন: এই ব্লগের কোনও সদস্যই কোনও মন্তব্য পোস্ট করতে পারে৷

Blogger দ্বারা পরিচালিত.