বাজারের সেরা কয়েকটি কমপ্যাক্ট ক্যামেরা










স্বরণীয় মুহূর্তগুলোকে অনেকেই ছবি তুলে ধরে রাখতে চান। ফিল্ম ভরে ছবি তোলার দিন এখন আর নেই বললেই চলে।স্মার্টফোনের কল্যাণে হাতে হাতে এখন ক্যামেরা। কিন্তু মানসম্মত
ছবি তুলতে চাইলে চাই মানসম্মত ক্যামেরা। অনেকেই এখন বড় ডিএসএলআর মানের ছবি হয় এমন গুণগুলো ছোট ক্যামেরাতে চান। আর কিছু কমপ্যাক্ট ক্যামেরাতেই ম্যানুয়াল কন্ট্রোলসহ ডিএসএলআর-এর প্রচুর ফিচার পাওয়া যায়। এগুলো ব্যবহার করে মানসম্মত ছবি তোলার অনুশীলন করা যাবে। এ লেখায় তুলে ধরা হলো তেমন কয়েকটি ক্যামেরার মডেল। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ম্যানসওয়ার্ল্ড ইন্ডিয়া।

১. সনি DSC-RX100 IV 

সনির এ মডেলটি অত্যন্ত অগ্রসর প্রযুক্তির কমপ্যাক্ট ক্যামেরা। বাজারে প্রচলিত অন্যান্য কমপ্যাক্ট ক্যামেরা থেকে এটি উন্নত বলেই দাবি নির্মাতাদের। এতে রয়েছে ৯৬০ এফপিএস স্লো মোশন ক্যাপচার ও অ্যান্টি ডিসটরশন শাটার (শুধু প্রো ইউজ গিয়ারের জন্য প্রযোজ্য)।

২. লাইকা কিউ

লাইকা ক্যামেরা মানেই অত্যন্ত মূল্যবান ও কার্যকর ক্যামেরা। ছোট আকারের লাইকা কিউও এ ধারার বাইরে নয়। লাইকা কিউ হলো ফিক্সড লেন্স স্মুথ সারফেস ও ক্লিন লাইন ও ফুল ফ্রেম ২৪ মেগাপিক্সেল সেন্সরের ক্যামেরা। 


 ৩. প্যানাসনিক লুমিক্স DMC-LX100

প্যানাসনিকের এলএক্স সিরিজ গত দশকের বেস্টসেলার। এ সিরিজের LX100 কম্প্যাক্ট ক্যামেরার মধ্যে অন্যতম সেরা ক্যামেরা। এর সেন্সর যেমন উন্নত তেমন ফিচারও ভালো। এতে রয়েছে২৪-৭৫ এমএম এফ১.৭ -২.৮ লাইকা লেন্স। 

৪. ফুজিফিল্ম X100T

এক্স১০০টি হলো অল্প আলোতে ছবি তোলার উপযোগী একটি দারুণ ক্যামেরা। এ ক্যামেরায় রয়েছে এসএলআর সাইজেরে এপিএস-সি সেন্সর।
৫. ক্যানন পাওয়ারশট G7 X Mark II

মোটামুটি কমদামে বিশ্বখ্যাত ক্যাননের মানসম্মত ক্যামেরা জি৭ এক্স মার্ক টু। এতে রয়েছে ২০ মেগাপিক্সেল ব্যাকইলুমিনেটেড এক ইঞ্চি টাইপ সিএমওএস সেন্সর। এছাড়া ৪.২এক্স অপটিক্যাল জুম ২৪-১০০ এমএম ছবি তুলতে পারে যার মান হবে এফ ১.৮-এফ২.৮।

কোন মন্তব্য নেই

মনে রাখবেন: এই ব্লগের কোনও সদস্যই কোনও মন্তব্য পোস্ট করতে পারে৷

Blogger দ্বারা পরিচালিত.